কবি বাসুদেব দেব সংসদ সম্মান ২০১৪ এবং বার্ষিক সম্মেলন –

Posted: September 27, 2015 in অনুষ্ঠান । Events
  • ২০ ডিসেম্বর ২০১৪ , কলিকাতা ইউনিভারসিটির দ্বারভাঙ্গা হলে / সেনেট হলে –  বাসুদেব দেব সংসদের ২য় বার্ষিক অনুষ্ঠান

২০১৪ র বাসুদেব দেব সংসদ বার্ষিক অনুষ্ঠান এখন সমাপ্ত । এবছর দুটি , মানে প্রায় নবীনতম ( গৌড়বঙ্গ ) এবং প্রবীণতম ( কলিকাতা ) বিশ্ববিদ্যালয়ে পরে রইল অনেক স্মৃতি , সাহিত্যের সঙ্কলনে যাবার মত কিছু মূল্যবান ভাষণ / পেপার , বাংলা ভাষায় আন্তর্জাতিক মানের কবিতা লেখা হয় তার কিছু মধুর প্রমাণ আর বেছে নেওয়া গেলো আরও দুই কবিকে বাসুদেব দেব সংসদ সম্মানের মধ্য দিয়ে ।
কবি বাসুদেব দেব সংসদ সম্মান পেলেন রেহান কৌশিক এবং পার্থজিৎ চন্দ। যথারীতি বেশ কিছু বই নির্বাচিত হয়ে রইল পরবর্তী বছরের জন্য । এখন এক বছর চলবে তাঁদের নিরীক্ষণ , যেমনটা হয়েছিলো পার্থজিতের সঙ্গে। পার্থজিতের বইটি হাতে এসেছিল ২০১৩ য়  । জানিনা এতো নিষ্ঠার সঙ্গে এই কাজ করে যাবার শেষ পর্যন্ত কোনও মূল্য আছে কিনা , তবে কোনও মূল্যের জন্য এই কাজ নয় । এক বিরল মানের কবি এবং দার্শনিক, যাকে আমরা পিতা হিসেবে , পরম বন্ধু হিসেবে , পরম গুরু রূপে পেয়েছিলাম স্বল্প পরিসরে, সেই বাসুদেব দেবকে সম্মান জানিয়ে এই কাজ আমাদের পূজা পালন । 

শুরুতে এরকম কোনও পরিকল্পনা না থাকলেও অনুষ্ঠান হয়ে গেল “তারকা খচিত ” । বাংলা সাহিত্যের প্রবীণ এবং নবীন অধ্যাপক গোষ্ঠী মিলিত হলেন প্রবীণ এবং নবীন কবিদের সঙ্গে । অধ্যাপক সুরঞ্জন দাশ ( উপাচার্য কলিকাতা বিশ্ববিদ্যালয় ), গোপা দত্ত ভৌমিক ( প্রাক্তন উপাচার্য গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়, বর্তমান যাদবপুর)   , সৌরীন ভট্টাচার্য , পবিত্র সরকার , পিনাকেশ সরকার, বাসব চৌধুরী ( প্রবন্ধক কলিকাতা বিশ্ববিদ্যালয়) , সুতপা ভট্টাচার্য বা তাঁদের পরবর্তী প্রজন্মের অধ্যাপক  শ্রাবণী পাল, সুনিমা ঘোষ, ঋষি ঘোষ , এঁরা মিললেন, আলোচনা করলেন, আড্ডায় মাতলেন । এদেরকে দর্শক আসনে পেয়ে তুমুল বাহবা পেলেন সংহিতা, সোমাভ, রেহান , পার্থজিৎ, সৌভিক , সোমা, দীপাঞ্জনা, সুস্মেলি, ঐত্রেয়ীরা , এটা বড় প্রাপ্তি । এই সংস্থায় প্রত্যেকটা কাজই পৃথক মন্ত্রীদের ( যিনি মন্ত্রণা বা advice দেন ) দপ্তর । কাজেই এটি হয়ত কোনদিন পারিবারিক সংস্থা হবেনা । তাই অনেক ব্যক্তিগত পছন্দ থাকা সত্ত্বেও , সংসদীয় গণতন্তের নিয়মেই শেষ পর্যন্ত কাজ হয় । সম্মান প্রদান বা কবিতা পাঠের নির্বাচনেও সেই চিনহ স্পষ্ট । এটা গোপনীয় , তাও বলি এই সংসদে কবিদের অংশগ্রহণ ৫০% বাকিটা গবেষণা বা অধ্যাপনা বা অন্যান্য পেশার সঙ্গে যুক্ত মানুষ . কাজেই আমাদের সব কাজ হয়ত কবিদের মনোমত হবেনা । এটা আমাদের সীমাবদ্ধতা । এটাই আমাদের প্রকরণ । এই কাজ পরিশ্রমসাধ্য, সময় – চিন্তা সবই দিতে হয় । সেপ্টেম্বরে,  গৌড়বঙ্গের আলোচনায় ছিল মূলত ষাট, আজকের আলোচনায় উঠে এলো সত্তর থেকে নব্বই । কাজেই এখান থেকে আপনারা অনুধাবন করবেন । কবি চয়নের ক্ষেত্রে আমরা বেছে নিয়েছি তাঁদের যারা একটু আলাদা, এক্সপেরিমেন্ট করেন । আরও একটা ফ্যাক্টর আছে , আমরা দেখতে চাই কে কাজ করছেন আর কে কাজের চেয়ে অনুষঙ্গে ব্যাস্ত । গভীর আত্মসম্মানটা খুব জরুরী । ২০১৫ য় আমরা আরেকটু আত্মবিশ্বাসী । শূন্য বা পরবর্তীদের নিয়ে কাজ চলতে থাকবে । আপনাদের আগ্রহ , সাহায্য এবং অকপট সমালোচনা ছাড়া এগুনো যাবেনা , তাই বলি, সঙ্গে থাকুন , হাত ধরে ।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s